Cox's Bazar

প্রথমবারের মতো কক্সবাজারে আমার একাকী ভ্রমণ

সময়টা তখন ২০১৯ সালের জানুয়ারি মাসের ২৬ তারিখ, দুই সপ্তাহের অফিশিয়াল ট্রিপে গিয়েছিলাম চট্টগ্রাম। মাঝে ১লা ফেব্রুয়ারি ও ২রা ফেব্রুয়ারি শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ছুটি। প্লান করলাম সাপ্তাহিক ছুটির দিনগুলো সেন্টমার্টিনে কাটাবো। টিমমেটদের অফার করলাম কিন্তু সাপ্তাহিক ছুটির দিনগুলোতে তারা যার যার বাড়ি যাবে। তাই বৃহস্পতিবার অফিস শেষে একাই রওনা হলাম কক্সবাজারের উদ্দেশ্যে, চট্টগ্রাম লালদীঘি থেকে রিক্সায় নতুন ব্রিজ, ভাড়া ৫০টাকা। নতুন ব্রিজ থেকে MARSA / মার্সা বাসে করে কক্সবাজার, ভাড়া ২২০ টাকা। (বলাবাহুল্য চট্টগ্রাম-কক্সবাজার রুটে MARSA/ মার্সা খুবই জনপ্রিয় বাস)।
রাত ১০টায় কক্সবাজার পৌঁছে হোটেল “ডায়মন্ড প্যালেস” এ চেক ইন করি। যেহেতু শুধু বৃহস্পতিবার রাতেই হোটেলে থাকবো, তাই ভাড়া ছিল ৫০০ টাকা। ফ্রেশ হয়েই রাতের খাওয়া শেষে লাবনী বিচ এ চলে গেলাম। রাত ১২.৩০ পর্যন্ত সমুদ্রের গর্জন শুনে হোটেলে ফিরেই ঘুম দিলাম।
ভোর ৫টায় ঘুম থেকে উঠে ফ্রেশ হয়ে অটোতে করে রওনা দিলাম কক্সবাজার বাস স্ট্যান্ডের উদ্দেশ্যে, ভাড়া ১০টাকা। কক্সবাজার বাসস্ট্যান্ড থেকে “পালকি” বাসে করে টেকনাফ, ভাড়া ১৫০ টাকা। রাস্তা অসম্ভব রকম খারাপ ছিল এবং বাস লোকাল থাকায় যখন টেকনাফ ঘাটে পৌছালাম, ততক্ষণে লাস্ট শিপ ও ছেড়ে দিয়েছিল। ভারাক্রান্ত মন নিয়ে জেটিঘাট থেকে শিপগুলোর চলে যাওয়া দেখছিলাম।
Teknaf Jetty, Cox's Bazar
Teknaf Jetty, Cox's Bazar
কি আর করার!!! আবারো কক্সবাজার ফিরে যাওয়ার চিন্তা করলাম। ডিম খিচুড়ি দিয়ে সকালের নাস্তা সেরে টেকনাফ জেটিঘাট এ কিছুক্ষণ সময় পার করলাম। ভালই লাগলো।
Teknaf Jetty, Cox's Bazar
Teknaf Jetty
Teknaf Jetty, Cox's Bazar
Teknaf Jetty
টেকনাফ থেকে আবারও “পালকি” বাসে করে কক্সবাজার ফিরতে দুপুর হয়ে গেল। বৃহস্পতিবার রাতে যেই হোটেলে ৫০০ টাকায় ছিলাম সেই হোটেলেই শুক্রবার ১,৫০০ টাকা দিয়ে চেক ইন করলাম। গোসল করে দুপুরের লাঞ্চ সেরে বিকেল পর্যন্ত ঘুম দিলাম। ঘুম থেকে উঠে বিচে সময় কাটালাম রাত ৯ টা পর্যন্ত। রাতে ডিনার করে হোটেলে ফিরেই ঘুম।
শনিবার যেহেতু দুপুরে চট্টগ্রামের ফিরতি বাস ধরব তাই সকালের নাস্তা শেষে লাবনী পয়েন্টের বিচ মার্কেট থেকে কিছু আচার ও পিনাট কিনে আবারো কিছু সময় সমুদ্র দেখে কাটালাম। দুপুর ১২টার আগেই রুম থেকে চেক আউট করে লান্চ সেড়ে কক্সবাজার বাস স্ট্যান্ডে চলে আসি এবং আবারো MARSA / মার্সা বাসে করে চট্টগ্রামের পথে রওনা করি।
Cox's Bazar
Cox's Bazar
Cos's Bazar
Cos's Bazar
এই ছিল আমার একাকী কক্সবাজার ভ্রমণ। বিগত সময় আমি বহুবার বহু জায়গায় একাকী ভ্রমণ করেছি, দারুণ উপভোগ্য ও ছিল সময় গুলো, কিন্তু এই প্রথম আমার একাকী ভ্রমণ ছিল খুবই নিঃসঙ্গময়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *